ট্রেড লাইসেন্স, ইআরসি ও আইআরসি লাইসেন্স

ট্রেড লাইসেন্স, ইআরসি ও আইআরসি লাইসেন্স:  

ট্রেড লাইসেন্স: ট্রেড লাইসেন্স ব্যবসায়ীকে দেশের যেকোনো স্থানে তার ব্যবসাটি পরিচালনা করার স্বাধীনতা দেয়। ব্যবসায়ের অনুকূলে যেকোনো কার্যক্রমের জন্য ট্রেড লাইসেন্স একটি অবধারিত নথি। স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ৯২ ধারায় বলা হয়েছে পঞ্চম তফসিল অনুযায়ী যদি কোনো ব্যক্তি অপরাধ করে থাকে তবে তাকে সাজা পেতে হবে, এদিকে পঞ্চম তফসিলে ট্রেড লাইসেন্স না করা, রিনিউ না করা ও কর ফাঁকি দেওয়াকে অপরাধ হিসাবে চিহ্নিত করা হয়োছে। তাই ট্রেড লাইসেন না করা, রিনিউ না করা ও কর ফাঁকি দেওয়া আইনত দণ্ডনীয় অপরাধ। 

আবার, যদি কেউ ট্রেড লাইসেন্স না করে ব্যবসা পরিচালনা করে বা নিজেকে ব্যবসায়ী বলে পরিচয় দেয় সেটা প্রতারণার সামিল হবে এবং তার বিরুদ্ধে প্রতারণার মামলা হতে পারে, তাছাড়াও অন্য দেওয়ানী বা ফৌজদারি মামলাও হতে পারে।

ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র  

ব্যবসার ধরনের উপর ভিত্তি করে ট্রেড লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় কাগজপত্রেও ভিন্নতা আসে।  

স্বত্বাধিকারী ব্যবসার ক্ষেত্রে :

  • ব্যবসায়িক প্রতিষ্ঠানের অফিস বা দোকান ভাড়ার চুক্তিপত্রের সত্যায়িত ফটোকপি  অফিস বা দোকান ব্যবসায়ির নিজের জায়গা হলে ইউটিলিটি বিল এবং হোল্ডিং ট্যাক্স পরিশোধের ফটোকপি। এই অফিস বা দোকানটি অবশ্যই বাণিজ্যিক স্থাপনায় হতে হবে। সাধারণত কোন এলাকায় ভবন দুইভাবে নির্মিত হয়- এক. আবাসিক ও দুই. বাণিজ্যিক। যে কোন ধরনের ব্যবসার অফিস অবশ্যই বাণিজ্যিক ভবনে নিতে হবে, নতুবা ট্রেড লাইসেন্স প্রদান করা হয় না।  
  • স্বত্বাধিকারীর তিন কপি পাসপোর্ট সাইজের ছবি  
  • স্বত্বাধিকারীর জাতীয় পরিচয়পত্র  

অংশীদারী ব্যবসার ক্ষেত্রে :

  • অফিস বা দোকান ভাড়ার চুক্তিপত্রের সত্যায়িত ফটোকপি  জায়গাটি অংশীদারদের কারোর নিজের হলে ইউটিলিটি বিল এবং হোল্ডিং ট্যাক্স পরিশোধের ফটোকপি।  
  • ৩০০ টাকার দলিলে অংশীদারী ব্যবসার চুক্তিপত্র  
  • ম্যানেজিং পার্টনারের তিন কপি ছবি  
  • ম্যানেজিং পার্টনারের জাতীয় পরিচয়পত্র  

কোম্পানির ক্ষেত্রে  

  • অফিস বা দোকান ভাড়ার চুক্তিপত্রের সত্যায়িত ফটোকপি  জায়গাটি অংশীদারদের কারোর নিজের হলে ইউটিলিটি বিল এবং হোল্ডিং ট্যাক্স পরিশোধের ফটোকপি।  
  • কোম্পানির সার্টিফিকেট অফ ইন-কর্পোরেশন  ADVERTISEMENT   
  • কোম্পানির মেমরেন্ডাম ও আর্টিকেল অফ এসোসিয়েশন  
  • ম্যানেজিং ডিরেক্টরের তিন কপি ছবি  
  • ম্যানেজিং ডিরেক্টরের জাতীয় পরিচয়পত্র  

ইআরসি ও আইআরসি লাইসেন্স : কোন ব্যবসায়ী বা শিল্পোদ্যোগতা বিদেশ থেকে দেশে কোন কাঁচামাল বা পন্য আমদানি করতে চাইলে আবার বাংলাদেশে উৎপাদিত কোন পন্য বিদেশের বাজারে রপ্তানী করতে চাইলে তার ইমপোর্ট ও এক্সপোর্ট লাইসেন্সে থাকা বাধ্যতামূলক। 

এই লাইসেন্স প্রদান এবং নবায়ন এবং এ সংক্রান্ত রেগুলেটরি অথরিটি হল:  Office of the Chief Controller of Imports & Exports (CCI&E).

যে কোন প্রকার ট্রেড লাইসেন্স, ইআরসি লাইসেন্স এবং আইআরসি লাইসেন্স তৈরীতে আমরা দিচ্ছি স্বল্প সময়ের সঠিক সমাধান। আপনার লাইসেন্স সঠিকভাবে তৈরীর জন্য আজই যোগাযোগ করুন আইনিসেবায়।

আমদানি বা রপ্তানি লাইসেন্স আবেদনের জন্য কী কী ডকুমেন্টস দরকার হয়:

 

১) ট্রেড লাইসেন্স দরকার হবে;

২) সংশ্লিষ্ট চেম্বার অফ কমার্স অথবা সংশ্লিষ্ট কোন স্বীকৃত ট্রেড এসোসিয়েশনের মেম্বারশিপ সার্টিফিকেট দরকার হবে;

 

[যারা নতুন তাদের জন্য বলছি, চেম্বার অফ কমার্স হল ব্যবসায়ীদের সংগঠন, প্রত্যেক জেলায় একটি করে চেম্বার অফ কমার্স থাকে, আপনি নির্দৃষ্ট একটা ফিস দিয়ে সেখানকার সদস্য হতে পারেন। এছাড়া বিভিন্ন স্বীকৃত ট্রেড এসোসিয়েশন রয়েছে যেমন- গার্মেন্ট মালিক ও রম্পানীকারকদের সংগঠন বিজিএমইএ]

 

৩) মালিকের টিআইএন সার্টিফিকেট;


৪) মালিকের জাতীয় পরিচয়পত্র;


৫) মালিকের পাসপোর্ট সাইজের ছবি;


৬) ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট;

 

৭) ভ্যাট রেজিষ্ট্রেশন সার্ফিকেট-এর কপি;


৮) আপনার প্রতিষ্ঠান যদি পার্টনারশিপ ফার্ম হয়, তাহলে পার্টনারশিপ এগ্রিমেন্টের কপি; আপনার প্রতিষ্ঠান যদি লিমিটেড কোম্পানি হয় তাহলে আরজেএসসি কর্তৃক অনুমোদিত মেমোরান্ডাম অফ এসোসিয়েশন, আর্টিকেলস্‌ অফ এসোসিয়েশন এবং সার্টিফিকেটস্‌ অফ ইন-করপরেশনের কপি।

৯) কোম্পানীর পরিচালকদের নাম,ঠিকানার, কোম্পানীর নামে ট্রেড লাইসেন্স, টিন সার্টিফিকেট, ভ্যাট রেজিষ্ট্রেশন সার্ফিকেট ইত্যাদি। এবং 

 

১০) সরকার নির্ধারিত কোডে ট্রেজারী চালানের মাধ্যমে নির্ধারিত ফি এর টাকা বাংলাদেশ ব্যাংকে অথবা সোনালী ব্যাংকের নির্ধারিত শাখায় জমা প্রদানের পর জমার রশিদ।